Monday, April 15, 2024

Midnapur : রাত পোহালেই ৭৫তম স্বাধীনতা পূর্তি আর কন্যাশ্রী দিবসেই মেদিনীপুরের রাস্তায় হেঁকে হেঁকে কন্যা সন্তান বিক্রি করলেন মা! পুলিশের তৎপরতায় উদ্ধার হল ‘ ১দিনের কন্যাশ্রী’

The mother sold her daughter on the streets of Medinipur on the day of the 75th Independence Day and Kanyashree Day. The '1-day-old girl' was rescued by the police. The mother has given birth to a girl child a while ago. And in a few hours he is walking down the street asking people, "Is the baby for sale? Will anyone buy it?" At the moment the customer also joined, a person bought it for 5 thousand rupees. On Saturday, 14th August, on the proud Kanyashree Day of West Bengal, such a shameful incident was witnessed in the big dormitory of the district headquarters Medinipur in West Midnapore. However, the police rescued the child after learning about the incident. The child buyer has been arrested. Mother has been detained.

- Advertisement -spot_imgspot_img

নিজস্ব সংবাদদাতা: কিছুক্ষণ আগেই কন্যাসন্তান প্রসব করেছেন মা। আর কয়েকঘন্টার মধ্যেই রাস্তায় নেমে মানুষকে প্রশ্ন করে বেড়াচ্ছেন,”বিক্রি আছে শিশুটি। কেউ কিনবে নাকি?” খদ্দেরও জুটে গেল মুহূর্তে ৫হাজার টাকায় কিনে নিলেন এক ব্যক্তি। শনিবার, ১৪ই আগষ্ট পশ্চিমবঙ্গের গর্বের কন্যাশ্রী দিবসে এমনই লজ্জাকর ঘটনার স্বাক্ষ্য থাকল পশ্চিম মেদিনীপুরের জেলা সদর মেদিনীপুর শহরের বড় আস্তানা। পুলিশ অবশ্য ঘটনা জানার পরই তৎপরতার সঙ্গে উদ্ধার করেছে শিশুটিকে। গ্রেপ্তার করা হয়েছে শিশু ক্রেতাকে। আটক করা হয়েছে মাকে।

আরো খবর আপডেট মোবাইলে পেতে ক্লিক করুন এখানে

সূত্রে জানা গিয়েছে পশ্চিম মেদিনীপুর জেলার মেদিনীপুর শহরের আবাস এলাকার বাসিন্দা এক মহিলা শুক্রবার রাতে নিজের শ্বশুরবাড়ি ইঁদকুড়িতে একটি শিশু কন্যা প্রসব করেন। পেশায় ময়লা কুড়ানি ওই মহিলার পূর্বে তিনটি সন্তান রয়েছে। এদিকে ৫ মাস আগে ওই মহিলার স্বামী মারা গেছেন। মহিলার অভিযোগ সন্তান প্রসবের পরই তার শ্বশুরবাড়ির লোকেরা তাঁকে মারধর করে। তাঁরা প্রশ্ন তুলে স্বামী মারা যাওয়া স্বত্ত্বেও কিভাবে সন্তান হয় তার। মারধরের চোটে সদ্যজাত শিশু ও অপর তিনসন্তানকে নিয়ে রাস্তায় নামে শিশুটিকে বিক্রি করতে। মহিলার কথায়, কিভাবে আমায়র সংসার চলবে। বাকি বাচ্চাদের খাওয়াবো কী ভেবে না পেয়েই আমি বাচ্চা বিক্রির সিদ্ধান্ত নিচ্ছিলাম।

মেদিনীপুর শহরের বড় আস্তানার মানুষজন জানিয়েছেন সকাল থেকেই কোলে সদ্যজাতকে নিয়ে ঘুরছিলেন মহিলা। সঙ্গে সঙ্গে আরও তিনটি শিশু! মহিলা একে ওকে ডেকে জিজ্ঞাসা করছিলেন, শিশুটি বিক্রি আছে। কেউ কিনতে চায় কী না? এইভাবে শিশু কেনা বে-আইনি জেনেই এড়িয়ে যায় অনেকে। কারও কারও ধারণা হয় মহিলার মাথা খারাপ। এরই মধ্যে সওদা হয়ে যায় কখন! জানা গেছে সৈয়দ কুরবান নামে এক ব্যক্তি কিনে নিয়েছিল মেয়েটিকে। এদিকে কিছুক্ষন আগেই যে মহিলা শিশু বিক্রির কথা বলেছিল তার কোলে শিশুকন্যাটি নেই দেখেই সন্দেহ হয় স্থানীয় মানুষদের। তাঁরা মহিলা ও তাঁর অন্য তিন সন্তানকে আটকে রেখে পুলিশকে খবর দিলে পুলিশ এসে উদ্ধার করে শিশু কন্যাটিকে। গ্রেপ্তার করা হয় কুরবানকে।

ঘটনার খবর পেয়ে এলাকায় পৌঁছে যায় চাইল্ড ওয়েলফেয়ার কমিটির সদস্যরা যদিও প্রথম থেকেই শিশু বিক্রির অভিযোগ এড়িয়ে যান তাঁর। কমিটির অন্যতম সদস্যা অনন্দিতা সুর বলেন, ‘শিশু বিক্রি হয়নি, শিশুটিকে দেখ ভালের জন্য ওই ব্যক্তিকে দিয়েছিলেন মহিলা কারন মহিলার স্বামী নেই তার ওপর আগের তিনটি সন্তান রয়েছে।’ যদিও মহিলা পরিস্কার দাবি করতে থাকেন কন্যা সন্তানটিকে বিক্রি করে দিয়েছিলেন তিনি। বিক্রি করছেন ৫ হাজার টাকায়। অবশ্য জেলার এক শীর্ষ পুলিশ আধিকারিক জানিয়েছেন, ‘ঘটনায় আইন মোতাবেক ব্যবস্থা নিচ্ছে পুলিশ।’

পুলিশের উদ্যোগে মহিলার তিনসন্তানকে হোমে পাঠানো হয়েছে । যাতে তারা স্বাভাবিক খাওয়া পরা ও পড়াশুনার সুযোগ পেতে পারে। সদ্যজাত শিশুকন্যাকে নিয়ে গিয়ে চিকিৎসকের তত্ত্বাবধানে রাখা হয়েছে বলে একটি সূত্রে জানা গেছে। মহিলাকে আটক করে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ। শনিবার শুধু কন্যাশ্রী দিবসই নয়, রাত পোহালে ভারতের ৭৫তম স্বাধীনতা পূর্তি উৎসবে মাতবে দেশ! স্বভাবতই আরও একবার প্রশ্ন ওঠে যাবে, হায় স্বাধীনতা! তুমি কার? এক ময়লাকুড়ানি মায়ের জন্য কী সান্তনা হাজির করল এই ৭৫ বছরের স্বাধীনতা?

- Advertisement -
Latest news
Related news