Friday, April 19, 2024

Kharagpur: আরও তিন দিন বৃষ্টি খড়গপুর মেদিনীপুরে! ফের দক্ষিনবঙ্গ ভাসার ইঙ্গিত

- Advertisement -spot_imgspot_img

নিজস্ব সংবাদদাতা: ভ্যাপসা গরমের সাথে তাল মিলিয়ে ছিঁটে ফোঁটা বৃষ্টি হয়েই চলেছে খড়গপুর মেদিনীপুরে। বৃষ্টি হচ্ছে দক্ষিণবঙ্গের কোথাও কোথাও। এবার হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিল। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী আগামী ৩দিন অর্থাৎ মঙ্গলবার অবধি এই বৃষ্টি চলবে বলে জানানো হয়েছে। এই পূর্বাভাস অনুযায়ী আপাতত বৃষ্টি থেকে রেহাই নেই খড়গপুর মেদিনীপুরে। শুক্রবার খড়গপুরে বৃষ্টি হয়েছিল আবার শনিবার বৃষ্টি হয়েছে মেদিনীপুরে। এভাবেই আগামী মঙ্গলবার অবধি ভিজবে দুই শহরই। অবশ্য শুধুই খড়গপুর মেদিনীপুর নয় পূর্বাভাসে বলা হয়েছে উত্তর থেকে দক্ষিণবঙ্গেই সারা সপ্তাহ জুড়ে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলতে পারে।

আরো খবর আপডেট মোবাইলে পেতে ক্লিক করুন এখানে

আজ অর্থাৎ শনিবার আলিপুরের তরফে প্রকশিত বুলেটিনে বলা হয়েছে, আগামী সপ্তাহের মঙ্গলবার পর্যন্ত কলকাতা, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, নদিয়া, বীরভূম, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, দুই মেদিনীপুর ও দুই বর্ধমানে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে। এ ছাড়া আগামী সপ্তাহ জুড়ে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই।দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতেও আগামী সপ্তাহে বৃষ্টি হবে বলে জানিয়েছে আলিপুর। আগামী সপ্তাহের বৃহস্পতিবার পর্যন্ত উত্তরের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। ভারী বৃষ্টির জেরে পাহাড়ে ধস নামার আশঙ্কা রয়েছে। ফলে এই মুহূর্তে পর্যটকদের পাহাড়ে না যাওয়ার পরামর্শ দিয়েছেন আবহাওয়াবিদরা। প্রশাসনকেও সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

পূর্বাভাসে এই বৃষ্টির কারন হিসাবে বলা হয়েছে নিম্নচাপ অক্ষরেখার প্রভাবেই এই বৃষ্টির পরিবেশ তৈরি হয়েছে রাজ্যে। সেই সঙ্গে স্থানীয় ভাবে তৈরি হচ্ছে বজ্রগর্ভ মেঘ। প্রতিদিনই বিক্ষিপ্ত বৃষ্টি দেখা যাচ্ছে। সাধারণ নিয়ম অনুসারে সেপ্টেম্বরের মাঝামাঝি বর্ষা বিদায় নেবার কথা। অর্থাৎ আরও প্রায় ১ মাস বর্ষা থাকছে। সেই অনুসারে বৃষ্টির সম্ভবনা থেকেই যাচ্ছে। এই বৃষ্টি সাধারণভাবে চাষীদের জন্য মঙ্গল হয়েই থাকে কিন্তু সমস্যা হচ্ছে বর্ষার নিয়ম অনুসারে এখন আর বৃষ্টি হচ্ছেনা। বৃষ্টি হচ্ছে মূলত নিম্নচাপ কিংবা ঘূর্ণিঝড়ের মধ্যে দিয়ে। ফলে কোথাও প্রবল বৃষ্টি ভাসিয়ে দিচ্ছে আবার কোথাও বৃষ্টি হচ্ছেনা প্রয়োজন অনুসারে।

গত দু’সপ্তাহ জুড়ে বৃষ্টিতে হাওড়ার উদয়নারায়ণপুর, আমতা, পশ্চিম মেদিনীপুরের ঘাটালে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। গোদের উপর বিষফোঁড়া হয়ে দেখা দিয়েছে ডিভিসি-সহ বিভিন্ন জলাধার থেকে ছাড়া জল। বিঘার পর বিঘা জমি জলের তলায় চলে যাওয়ায় চাষের ক্ষতি হয়েছে। এর মধ্যে আগামী সপ্তাহে বৃষ্টি হলে পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলেই আশঙ্কা করছেন রাজ্যবাসী। এবার বৃষ্টিতে বেহাল দশা হয়েছে খড়গপুর শহরের। পর্যাপ্ত নিকাশি ব্যবস্থার অভাব আর জলাজমি বুজিয়ে ফেলার ফল হিসাবে জল নামতে সময় নিয়েছে বসতি এলাকা থেকে। দুর্দশার চূড়ান্ত অবস্থা হয়েছে। নতুন করে বৃষ্টি আবার না ডোবায় শহরকে সেই আশঙ্কায় কাঁটা হয়ে আছে শহরবাসী।

- Advertisement -
Latest news
Related news