Monday, April 15, 2024

IIT Kharagpur-Sundar Pichai: নতুন বছরে খড়গপু্রের জন্য সুসংবাদ দিল আইআইটি! আসছেন গুগল সম্রাট সুন্দর পিচাই

At the beginning of 2023, IIT Kharagpur gave big news for the city of Kharagpur. It is known that Google's Chief Executive Officer Sundar Pichai is going to arrive that year on the soil of Kharagpur and this time he is coming as the chief guest of the 69th Convocation of IIT Kharagpur. It should be noted that since became the leader of the Google world in 2015, he has come to IIT Kharagpur 2 times, but his arrival in 2023 is going to be a history-making moment for IIT Kharagpur and himself, because in that year students of undergraduate, postgraduate or other departments will receive degrees from him. He will also deliver a Convocation Address for them. A professor of IIT Kharagpur said, "This is going to be historic because I can't remember ever that an alumnus of IIT Kharagpur graced the post of chief guest at such a young age." Note that Sundar Pichai's current age is 50 years.It also should be noted that Peter Chan, a former student of IIT, was present as the chief guest at the 68th convocation ceremony this year. Peter, a student of Electrical Engineering, is currently 82 years old.

- Advertisement -spot_imgspot_img

নিজস্ব সংবাদদাতা: ২০২৩ সালের শুরুর মুখেই খড়গপু্র শহরের জন্য বড় খবর দিল আইআইটি খড়গপুর (IIT Kharagpur). জানা গেছে গুগলের(Google) চিফ এক্সিকিউটিভ অফিসার (CEO) সুন্দর পিচাই (Sundar Pichai) ওই বছর পার রাখতে চলেছেন খড়গপু্রের মাটিতে এবং এবার তিনি আসছেন ৬৯তম সমাবর্তন (69th Convocation of IIT Kharagpur)অনুষ্ঠানের প্রধান অতিথি হয়ে। উল্লেখ্য ২০১৫ সালে গুগল দুনিয়ার কর্নধার হওয়ার পর থেকে ২ বার আইআইটি খড়গপুরে এসেছেন তিনি কিন্তু ২০২৩ সালে তাঁর আসাটা হতে চলেছে আইআইটি খড়গপুর ও তাঁর নিজের জন্য একটি ইতিহাস সৃষ্টিকারী মুহূর্ত কারন ওই বছর তাঁর হাত থেকেই ডিগ্রি গ্রহন করবেন স্নাতক, স্নাতকোত্তর কিংবা অন্যান্য বিভাগের পড়ুয়ারা। পাশাপাশি তিনি তাঁদের উদ্দেশ্যে সমাবর্তন ভাষন ( Convocation Address) রাখবেন। আইআইটি খড়গপুরের‌‌‌ এক অধ্যাপক জানিয়েছেন, ” বিষয়টা এই কারনেই ঐতিহাসিক হতে চলেছে যে, এত কম বয়সে আইআইটি খড়গপুরের‌‌‌ কোনও প্রাক্তনী সমাবর্তন অনুষ্ঠানের প্রধান অতিথির পদ অলংকৃত করেছেন বলে আমার অনন্ত মনে পড়ছেনা।” উল্লেখ্য সুন্দর পিচাইয়ের বর্তমান বয়স ৫০ বছর।

আরো খবর আপডেট মোবাইলে পেতে ক্লিক করুন এখানে

উল্লেখ্য ১৯৯৩ সালে আইআইটি খড়গপুরের মেটালার্জিক্যাল ইঞ্জিনিয়ারিং (Department of metallurgical engineering) বিভাগ থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন সুন্দর পিচাই। তিনি রৌপ্য পদকেরও অধিকারী হন। তারপর এখানকার অধ্যাপকদের পরামর্শ মেনেই মার্কিন যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে (Stanford University) চলে যান স্নাতক স্নাতকোত্তর পড়ার জন্য। পরের ঘটনা ইতিহাস। মাঝখানের কিছুটা একটি কোম্পানিতে কাজ করার পর ২০০৪ সালে গুগল পরিবারে যোগ দেন পিচাই। পরের ১১ বছর কার্যত কাজ করেছেন পর্দার আড়ালে থেকেই। গুগল ক্রোম (Google Chrome) এবং ক্রোম-ওএস (ChromeOS), পাশাপাশি নীরবে দায়িত্ব সামলেছেন গুগল ড্রাইভের (Google Drive). ওই সময় বহির্বিশ্বে জিমেইল ও গুগল ম্যাপের (Gmail and Google Maps) খোলস বদলে ফেলেন তিনি। ২০১০ সালে গুগলের তরফ থেকে সারা বিশ্বকে ওপেন সোর্সিং ভিডিও কোড( VP8) উপহার দেন এই আইআইটি খড়গপুর প্রাক্তনী। ২০১২ সালে গুগল পরিবারে ওয়েব-এম এবং ক্রোমবুক ( WebM. The Chromebook) যুক্ত করেন এই ভারত সন্তান। ২০১৩ সালে গুগল পরিবারকে তিনি উপহার দেন এন্ড্রয়েড প্ল্যাটফর্ম (Android). স্বাভাবিক ভাবেই আর উপেক্ষা করা যায়নি সুন্দর পিচাইকে। ২০১৫ সালের ১০ই আগষ্ট গুগল তাঁকে সর্বময় কর্তা বা চিফ এক্সিকিউটিভ অফিসার হিসাবে নির্বাচিত করে।

আইআইটি খড়গপুরের‌‌‌ ডিরেক্টর অধ্যাপক বীরেন্দ্র কুমার তিওয়ারি গত মঙ্গলবার মিলিত হয়েছিলেন দেশ ও বিদেশে থাকা প্রাক্তনীদের ( Face to Face with Alumni-2022) সাথে। প্রাক্তনীদের কাছে তৃতীয় বারের জন্য বাৎসরিক রিপোর্ট কার্ড পেশ করতে গিয়ে আগামী বছরগুলির জন্য আইআইটি খড়গপু্রের কিছু পরিকল্পনা পেশ করতে গিয়ে অধ্যাপক বীরেন্দ্র কুমার তিওয়ারি বলেন,” আমার সংগে সুন্দর পিচাইয়ের কথা হয়েছে। তিনি ২০২৩ সালের সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকৃত করার জন্য রাজী হয়েছেন।” উল্লেখ্য এবছর ৬৮ তম সমাবর্তন (68th Convocation of IIT Kharagpur) অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইআইটির প্রাক্তন পড়ুয়া পিটার চ্যান। ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এর ছাত্র পিটারের বয়স বর্তমানে ৮২ বছর।

- Advertisement -
Latest news
Related news