Wednesday, May 22, 2024

SSC Protest Midnapur: ৫বছরের যন্ত্রনা থেকে মুক্তি চাই, SSC তে নিয়োগ চাই! মেদিনীপুর শহর কাঁপিয়ে রাস্তায় নামলেন বয়স গড়াতে যাওয়া যুবক যুবতীরা

- Advertisement -spot_imgspot_img

নিজস্ব সংবাদদাতা: ‘ফোকটের লেবেঞ্চুস নয়, শিক্ষিত যুব সমাজের হাতে চাকরি তুলে দিন। আর কয়েক দিন পর আমাদের বয়স গড়িয়ে যাবে, চাকরির আবেদনই করতে পারবনা। শুধু শিক্ষক শিক্ষিকার পদই শূন্য রয়েছে ৮৭ হাজার আমাদের চাকরি দিন’ জেলা সদর মেদিনীপুরের রাস্তায় ফেটে পড়লেন কয়েক’শ যুবক যুবতী। অবিলম্বে স্কুল সার্ভিস কমিশনের যোগ্য প্রার্থীদের চাকরির দাবিতে এবং পশ্চিম মেদিনীপুর জেলাশাসকের দপ্তরে বিক্ষোভ দেখালেন টেট উত্তীর্ণ স্কুল সার্ভিস কমিশনের যোগ্য প্রার্থীরা।

আরো খবর আপডেট মোবাইলে পেতে ক্লিক করুন এখানে

পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম দুই জেলারই শত শত চাকরিপ্রার্থী এদিন জেলাশাসকের কার্যালয়ের সামনে এসে বিক্ষোভ দেখাতে থাকেন। এঁরা দাবি করেছেন তাঁদের কাছে নির্দিষ্ট নথি রয়েছে যে ৮৭০০০ শূন্য শিক্ষক পদ রয়েছে। নিয়োগ করা হোক। বিক্ষোভকারীদের বক্তব্য, কোনও নতুন পদ নয় এগুলি যে এরজন্য নতুন করে অর্থ বরাদ্দ করতে হবে। এই পদগুলি সরকার আগে থেকেই তৈরি করেছে, অর্থদপ্তরের অনুমোদন স্বাপেক্ষেই। এই পদে চাকরি করেছেন এমন কেউ অবসর নিয়েছেন অথবা মারা গেছেন। কিছুপদ সৃষ্টি করা হয়েছিল নতুন করে নিয়োগের জন্য। এই রকম হাজার হাজার পদ পড়ে থাকার পরও কেন সরকার নিয়োগ করছেনা?

চাকরিপ্রার্থীরা মিছিল থেকে আওয়াজ তুলেছেন শিক্ষার অধিকার আইনে ও তথ্যসূত্র জানিয়েছে যে রাজ্যে ৮৭০০০ শূন্য পদ রয়েছে। তাহলে কেন সেই পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি করা হচ্ছেনা। অবিলম্বে সরকার নিয়োগের প্রক্রিয়া শুরু করুক। চাকুরী প্রার্থীদের দাবি রাজ্য সরকার এক একটি নিয়োগের জন্য যদি চার থেকে পাঁচ বছর সময় নিয়ে নেয় তাহলে যাদের বয়স এখন ৩০ থেকে ৩৫ এর মধ্যে, টেট পাশ করে বসে আছে, তারা কিভাবে চাকরি পাবেন। তাদের বয়স তো পেরিয়ে যাবে!

ঘটনা হচ্ছে ২০১৬ সালের পর থেকে স্কুল সার্ভিস কমিশনের আর কোন পরীক্ষা হয়নি। বন্ধ রয়েছে পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষক নিয়োগ। বাস্তবে বর্তমান সরকার SSC নিয়ে কার্যত ঘেঁটে রয়েছে। বারবার অস্বচ্ছতার অভিযোগ তুলে মামলা হয়েছে। অভিযোগ উঠেছে টাকা নিয়ে অথবা কায়েমী স্বার্থে প্যানেলের নিচের দিক থেকে কিংবা প্যানেলে না থাকা প্রার্থীকে নিয়োগের চেষ্টা করা হয়েছে। এই রকম একের পর এক অভিযোগ জেরবার সরকার SSC তে নিয়োগই করতে পারছেনা বলেই মনে করা হচ্ছে। যদিও তারজন্য যোগ্য প্রার্থীরা বঞ্চিত হবেন কেন সেই প্রশ্নও উঠেছে।

- Advertisement -
Latest news
Related news