Tuesday, June 25, 2024

Toy Train: অপেক্ষা আর কয়েক দিনের! পাহাড়ের গাঁ বেয়ে ফের চলবে টয় ট্রেন,আশ্বাস এনএফরেলওয়ের

- Advertisement -spot_imgspot_img

নিউজ ডেস্ক:সবুজে ঘেরা পাহাড়ের অপরূপ সৌন্দর্য্য।চড়াই উতড়াই পথ বেয়ে চলছে টয়ট্রেন।এই দৃশ্য পর্যটকদের কাছে খুব চেনা।কোভিড পরিস্থিতিতে এই চেনা দৃশ্য অচেনা হয়েছিল।তবে আর নিরাশ হবেন না পর্যটকেরা।অপেক্ষা আর মাত্র কয়েকদিনের৷ আগামী ২৫ আগস্ট থেকে ফের চালু হচ্ছে শিলিগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত হেরিটেজ টয় ট্রেন পরিষেবা। বড় কোনও বিপত্তি বা প্রাকৃতিক বিপর্যয় না হলে আগামী সপ্তাহ থেকেই চালু হচ্ছে শিলিগুড়ি থেকে কার্শিয়াং হয়ে দার্জিলিং যাওয়ার টয় ট্রেন।

আরো খবর আপডেট মোবাইলে পেতে ক্লিক করুন এখানে

শনিবার এনএফ রেলওয়ের তরফে জারি করা প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২৫ আগস্ট অর্থাৎ আগামী সপ্তাহের বুধবার থেকে দার্জিলিং এবং নিউ জলপাইগুড়ি স্টেশনের মধ্যে চালু হচ্ছে ন্যারো গেজ টয় ট্রেন। ন্যারো গেজের ৫২৫৪১ নম্বর টয় ট্রেনটি নিউ জলপাইগুড়ি থেকে দার্জিলিং পৌঁছবে এবং ৫২৫৪০ নম্বর টয় ট্রেনটি দার্জিলিং থেকে ছেড়ে নিউ জলপাইগুড়ি পৌঁছবে।

তবে আগের সময়েই দার্জিলিং এবং নিউ জলপাইগুড়ি থেকে ট্রেন দুটি ছাড়বে, নাকি সময়ের পরিবর্তন করা হবে? তা এখনও জানা যায়নি৷ তবে এব্যাপারে স্পষ্ট ঘোষমা শীঘ্রই হবে বলে জানিয়েছেন এনএফ রেলওয়ের মুখ্য জন সংযোগ আধিকারিক গুণিত কুমার। হেরিটেজ এই সওয়ারির আপ এবং ডাউন প্রতিটি ট্রেনে ইঞ্জিনের সঙ্গে তিনটি করে কামরা যুক্ত থাকবে। এর মধ্যে একটি কামরা থাকবে প্রথম শ্রেণীর যাত্রীদের জন্য৷ দুটি কামরা থাকবে সাধারণ শ্রেণীর যাত্রীদের জন্য। প্রথম শ্রেণীর যাত্রীদের জন্য ১৭ টি সিট এবং সাধারণ শ্রেণীর যাত্রীদের জন্য ২৯ টি সিট ধার্য করা হয়েছে বলে এন এফ রেলের তরফে জানানো হয়েছে।

করোনাকালে প্রত্যেক যাত্রীকেই কোভিড প্রোটোকল মেনে টয় ট্রেনে চড়তে হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। দার্জিলিং স্টেশন থেকে বাতাসিয়া লুপ হয়ে ঘুম স্টেশন পর্যন্ত স্টিম এবং ডিজেল ইঞ্জিনে টয় ট্রেনের জয় রাইড চালু ছিল৷ তবে শিলিগুড়ি থেকে কার্শিয়াং হয়ে দার্জিলিং পর্যন্ত টয় ট্রেন যাত্রার আনন্দ থেকে বহুদিন ধরেই বঞ্চিত হচ্ছিলেন পর্যটকেরা। একদিকে তিনধারিয়া-সহ পাহাড়ের একাধিক জায়গায় টয় ট্রেনের লাইনে ধস এবং অন্যদিকে কোভিড পরিস্থিতির কারণে বহুদিন ধরে শিলিগুড়ি এবং দার্জিলিং-এর মধ্যে বন্ধ ছিল টয় ট্রেন পরিষেবা।

হেরিটেজ এই পরিষেবা বন্ধ থাকায় পর্যটন ব্যবসায় অনেকটাই প্রভাব পড়ছিল৷ তবে এবার ফের নিউ জলপাইগুড়ি এবং দার্জিলিং-এর মধ্যে কার্শিয়াং হয়ে টয় ট্রেন পরিষেবা চালু হওয়ায় খুশি পর্যটন ব্যবসায়ী থেকে শুরু করে সাধারণ পর্যটকেরা। এর ফলে দার্জিলিং সার্কিটের পর্যটন ব্যবসা অনেকটাই বাড়বে বলে মনে করছেন পর্যটন বিশেষজ্ঞরা।

- Advertisement -
Latest news
Related news