Monday, April 15, 2024

IIT Kharagpur: আইআইটি বাইপাশে শুরু প্যাচ ওয়ার্ক! টিকবে ক’দিন? শুরুতেই প্রশ্ন উঠল কাজের মান নিয়ে

- Advertisement -spot_imgspot_img

নিজস্ব সংবাদদাতা: দীর্ঘ টালবাহানার পর অবশেষে আইআইটি বাইপাশে(IIT kharagpu) প্যাচ ওয়ার্কের কাজ শুরু করেছে জেলার পূর্ত বিভাগের অধীনস্ত ঠিকাদার। কিন্তু শুরুতেই কাজের মান নিয়ে প্রশ্ন তুলেছেন পথ চলতি মানুষ। তাঁদের প্রশ্ন এই প্যাচ ওয়ার্ক টিকবে ক’দিন?

আরো খবর আপডেট মোবাইলে পেতে ক্লিক করুন এখানে
কাজ শেষ! জল উঠছে রাস্তায়!

কারন যে জায়গাগুলি মূলত জল জমে রাস্তার অংশ বসে গিয়ে রাস্তাকে খারাপ করেছিল সেই অংশে যথারীতি জল জমে রয়েছে। কোথাও কোথাও প্যাচ ওয়ার্ক করার পরও দেখা যাচ্ছে সেই মেরামত করা রাস্তার ওপর এখুনি উঠে এসেছে জল। ফলে কিছুদিনের মধ্যেই জমাজলে ওই অংশ ফের বসে গিয়ে রাস্তার বারোটা বাজাবে এমনটাই দাবি পথচারীদের।

মাত্র কয়েকদিন আগেই এই রাস্তা সংস্কারের দাবি জানিয়ে রাস্তায় নেমেছিল খড়গপুর শহর সিপিএমের দক্ষিণ এরিয়া কমিটির সদস্যরা। এই এরিয়া কমিটির সম্পাদক অমিতাভ দাস জানিয়েছেন, “এমনটা নয় যে রাস্তার বিভিন্ন অংশ বিভিন্ন সময় নষ্ট হচ্ছে। ঘটনা হল কিছু নির্দিষ্ট অংশই বারবার নষ্ট হচ্ছে কারন সারা বছর জল জমে থাকছে ওই অংশে। আমরা তাই রাস্তা সরানোর দাবির পাশাপাশি দাবি করেছিলাম রাস্তার পাশে উপযুক্ত জল নিকাশি ব্যবস্থার। সেটা না করে যদি রাস্তা সারানো হয় তবে জনগনের লাভ হবেনা, লাভ হবে ঠিকাদার আর পূর্তদপ্তরের আধিকারিকদের। বারবার কাজ হবে আর বারবার আয়। জনগনের করের টাকা এভাবেই উড়ে যাবে।”

সিপিএম ডেপুটেশন দিয়েছিল শনিবার। PWD কাজ শুরু করেছে বুধবার। ঘটনায় খুশি হওয়ারই কথা ছিল সিপিএম নেতৃত্বের। পরিবর্তে ফের ডেপুটেশনের প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে জানালেন অমিতাভ দাস। দাস বলেন, ‘আমরা বলেই ছিলাম যে পাশের চিত্তরঞ্জন কলোনী থেকে ব্যবহৃত জল এসে পড়ে ওই রাস্তার ওপর। সেই জলের ব্যবস্থা না করতে না পারলে বারংবার ওই রাস্তাটা খারাপ হবেই। আমাদের মনে হয়েছে বিষয়টা মহকুমা শাসক জানেননা। তাই ফের ডেপুটেশন দেব আমরা।’

একই কথা জানিয়েছেন পথচারীরাও। তাঁদের বক্তব্য, জনগনের পয়সা বারংবার একই খাতে খরচ করার মানে কী? তাঁদের আরও বক্তব্য, যে জায়গায় রাস্তার পাশে জল জমে আছে সেই জায়গাটা যদি একটু উঁচু করেও সংস্কার করা হত তাহলেও হয়ত রাস্তাটা কিছুদিন টিকতে পারত।”
কাজের দায়িত্বপ্রাপ্ত ঠিকাদারের সুপারভাইজার অবশ্য বলেছেন, “আমাদের দায়িত্বের মধ্যে রাস্তা সংস্কারের কাজটিই পড়েছে। রাস্তার পাশে জলনিকাশির ব্যবস্থা করার কথা আমাদের নয়। তবে প্যাচ ওয়ার্কের ক্ষেত্রে যদি কোথাও ত্রুটি থেকে থাকে তা খতিয়ে দেখে ঠিক করে দেওয়া হবে। আপাতত পুরো রাস্তাটির প্রাথমিক সংস্কার করা হচ্ছে।”

- Advertisement -
Latest news
Related news