Friday, April 19, 2024

Afganistan: বিমানের চাকায় মিলল আফগান মানুষের দেহাংশ!আতঙ্কের আফগানিস্তানে আরও এক ভয়ঙ্কর ছবি

- Advertisement -spot_imgspot_img

বিশ্বজিৎ দাস: টুপি টুপ করে আকাশ থেকে ঝরে পড়ছিল দেহ! এক, দুই, তিন, চার, পাঁচ….! টিভিতে সেই দৃশ্য দেখতে দেখতে চোখ বন্ধ করেছিলেন অনেকেই। আফগানদের এয়ারপোর্টে জনসমুদ্রের মধ্যেও প্রাণ হাতে করে বিমানে ওঠার মরিয়া চেষ্টার সেই দৃশ্য দেখে গোটা বিশ্ব শিউরে উঠেছিল। পড়িমড়ি করে বিমান উঠে দেশ ছেড়়ে পালানোর সেই ছবি অত্যন্ত হৃদয় বিদারক। মার্কিন বায়ুসেনার সি-১৭ গ্লোবমাস্টার কার্গো বিমানে কাতারে কাতারে আফগান বাসিন্দা ওঠার চেষ্টা করেন। অনেকেই বিফল হন, কেউ কেউ নিজেদেক চাকা-ডানার সঙ্গে বেঁধে বিমানের সঙ্গে লেগে থাকার চেষ্টা করেন। আর তারপরই একে একে ঝরে পড়ে কাবুলের রানওয়েতে থেঁতলে যাওয়া প্রাণহীন দেহের সেই ছবি দেখেছে বিশ্ব। এবার বিমানের চাকায় মিলেছে দেহাংশ।

আরো খবর আপডেট মোবাইলে পেতে ক্লিক করুন এখানে

আতঙ্কের আফগানিস্তানে আরও এক ভয়ঙ্কর ছবি বলাই যায়। আমেরিকার দাবি, আফগানিস্তান ফেরত মার্কিন বায়ুসেনার C-17 গ্লোবমাস্টার কাতারের আল-উদেইদ সেনা ঘাঁটিতে নামার পর বিমানের চাকায় মেলে দেহাংশ। তবে ওই বিমানে চড়েই দেশ ছেড়েছিলেন অসংখ্য মানুষ। কেউ কেউ চড়ে বসেছিলেন বিমানের চাকার ওপর। সেই ছবি ইতিমধ্যেই ভাইরাল হয়েছে।

তালিবানরা আফগানিস্তানের দখল নেওয়ার পর কাবুল বিমানবন্দরে ভিড়ের ছবি সকলের দেখা। তালিবানের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য মানুষকে হুড়োহুড়ি করতে দেখা যায়। কেউ কেউ রানওয়ে দিয়ে এগনোর সময় বাইরে থেকেই আঁকড়ে ধরে বিমানকে। তার জেরে দুর্ঘটনাও ঘটে। কোনওক্রমে যাঁরা বিমানে উঠে পড়েন তাঁরা করোনা পরিস্থিতির মধ্যেই ভিড়ে ঠাসাঠাসি হয়ে গন্তব্যে পৌঁছান।

মঙ্গলবার আরও একটি ঘটনার কথা প্রকাশ্যে আনল আমেরিকা বায়ুসেনা। তাদের তরফে জানানো হয়েছে, বেপরোয়া হয়ে আফগানরা তালিবানদের হাত থেকে বাঁচার জন্য দৌড়াদৌড়ি করছিলেন। ওই বিশৃঙ্খলায় কাবুল ছাড়ার পর আমেরিকার সামরিক বিমানের চাকায় একটি মৃতদেহও পাওয়া যায়। কাতারের আল-উদেইদ সেনা ঘাঁটিতে নামার পর বিমানের চাকায় মেলে ওই দেহাংশ।

- Advertisement -
Latest news
Related news