Monday, April 15, 2024

Royal Birthday: দক্ষিণের রাজার ২৫তম জন্মদিন পালন হল উত্তরে! বন্দীদশায় থাকা দেশের সব থেকে বৃদ্ধ রয়‍্যালবেঙ্গল রাজার জন্মদিন পালন দক্ষিণ খয়েরবাড়ি পুনর্বাসন কেন্দ্রে

- Advertisement -spot_imgspot_img

নিউজ ডেস্ক; আলিপুরদুয়ারঃ একেবারে রাজকীয় জন্মদিন! যদিও কোভিড সময়ের নানা বাধা। তারই মধ্যে রাজকীয় আয়োজন। আর হবেই বা না কেন? নাম যে তার রাজা! ।না-মানুষ হয়েও রাজকীয়তা ও গাম্ভীর্য এখনও অটুট।বন্দিদশায় দেশের সব থেকে বৃদ্ধ রয়্যালবেঙ্গল টাইগার।ঠিকানা ডুয়ার্সের দক্ষিণ খয়েরবাড়ি বাঘ পুনর্বাসন কেন্দ্র।আজ ২৩ আগস্ট রাজার পঁচিশে পা।বন্যপ্রাণিদের ইতিহাসে যা এক নয়া রেকর্ডও বটে।

আরো খবর আপডেট মোবাইলে পেতে ক্লিক করুন এখানে

এই দিনটিকে স্মরণীয় করে রাখতে একগুচ্ছ পরিকল্পনা নিয়েছিল রাজ্য বনদপ্তর।কিন্তু ওই পরিকল্পনায় জল ঢেলেছে কোভিডের দ্বিতীয় ঢেউ।তবুও রাজার জন্মদিন পালন করছে বনদপ্তর। তবে ভার্চুয়ালি। এই দিন বাঘ সংরক্ষণের উপর সারা দেশ ব্যাপি একটি অনলাইন ক্যুইজ প্রতিযোগিতা পরিচালনা করছে বনদপ্তর।

এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের পুরস্কৃত করাও হবে। এই নির্দিষ্ট দিনে রাজার বিভিন্ন মুডের ছবি ও ভিডিয়ো দিনভর ডিসপ্লে হবে রাজ্য বনদপ্তরের ওয়েবসাইটে, সঙ্গে থাকবে রাজার জীবনের টুকরো টুকরো ইতিহাস। কিন্তু কে এই রাজা? চিড়িয়াখানায় অথবা বন্দিদশায় তার জন্ম হয়নি। সে আদতে সুন্দরবনের এক জংলি পুরুষ বাঘ।

২০০৮ সালে সুন্দরবনের মাতলা নদী পার করার সময় রাজার পেছন দিকের বাঁ পায়ের প্রায় অর্ধেকটা খুবলে নেয় কুমির। প্রায় মরণাপন্ন অবস্থায় ওই জখম বাঘকে নিয়ে আসা হয় জলদাপাড়া বনবিভাগের দক্ষিণ খয়েরবাড়ির বাঘ পুনর্বাসন কেন্দ্রে। টানা কয়েকমাস যমে মানুষে টানাটানির পর নতুন জীবন ফিরে পায় রাজা।

তখন থেকেই সে ওই দক্ষিণ খয়েরবাড়ির বাঘ পুনর্বাসন কেন্দ্রের আবাসিক। আগে সার্কাস বাজেয়াপ্ত ১৯ টি রয়‍্যাল বেঙ্গল সেখানে থাকলেও বয়সের ভারে একে একে পৃথিবী থেকে বিদায় নিয়েছে সবাই। তবে এখনও বেতাজ বাদশার মতো জঙ্গল মেশানো ঘেরাটোপে বহাল তবিয়তে রয়েছে নিঃসঙ্গ রাজা। মনের বন্যতা যে এখনও অটুট তার প্রমাণ দিতে মাঝে মধ্যেই বিকট হুঙ্কার ছাড়ে সে। যা দক্ষিণ খয়েরবাড়ির জঙ্গল ছাড়িয়ে ছড়িয়ে পড়ে আশপাশের জনপদে।

বাঘেদের জীবনশৈলি অনুসারে প্রকৃতিতে তাদের জীবন কাল মেরে কেটে ১৮ বছর। আর ঘেরাটোপে ২০। কিন্তু দক্ষিন খয়েরবাড়ির বনকর্মীদের অতিরিক্ত যত্নে এবার জীবনের কোয়ার্টার সেঞ্চুরি করল রাজা। তাই এই আয়োজন শুধু রাজার জন্মদিনের জন্যই এমনটা তো নয় তার সঙ্গে এই আয়োজন সেই সমস্ত বনকর্মী, আধিকারিক, চিকিৎসকদের কৃতিত্বের স্বীকৃতি যাঁদের জন্য আজ রাজা পায়ে পায়ে ২৫। রাজার এই দীর্ঘ জীবন বন্যপ্রাণ গবেষকদের কাছেও গবেষণার বিষয় যে গবেষণায় উঠে আসবে বিশ্বের এই রাজকীয় প্রাণী গোত্রকে কী করে আরও দীর্ঘ জীবনের অধিকারী করা যায়।

- Advertisement -
Latest news
Related news